সরকারিভাবে জর্দান যাবে ১৩৮৫ গার্মেন্টকর্মী

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) মাধ্যমে সরকারিভাবে স্বল্প খরচে গার্মেন্টকর্মী নেবে জর্দান। শুরু হয়ে গেছে বাছাই প্রক্রিয়া। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন 

 

http://www.kalerkantho.com/assets/news_images/2017/10/18/16522404.jpgজর্দানের ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রি লিমিটেড রেডিমেড পোশাক তৈরির জন্য বাংলাদেশ থেকে এক হাজার ১৫০ জন মেশিন অপারেটর নেবে। এ ছাড়া একই পদে তুশকার অ্যাপারেল লিমিটেড ১৬০ জন ও জেরাশ গার্মেন্টস অ্যান্ড ফ্যাশন ম্যানুফ্যাকচার কম্পানি নেবে ৭৫ জন কর্মী।
যোগ্যতা যা লাগবে
বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার নুর আহমেদ জানান, এ তিনটি কম্পানির মাধ্যমে জর্দানে মহিলা মেশিন অপারেটর পদে কাজে যেতে চাইলে প্রার্থীকে দেশের যেকোনো তৈরি পোশাক কারখানার মেশিন অপারেটর পদে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স থাকতে হবে ১৮ থেকে ৩০-এর মধ্যে। লিখতে-পড়তে জানতে হবে। বাংলাদেশের পাসপোর্টধারী হতে হবে, থাকতে হবে পাসপোর্টের মেয়াদ। বোয়েসেলের ফরমে উল্লেখ করতে হবে নিজের সচল মোবাইল নম্বরসহ স্বজনদের আরো দুটি নম্বর।
সাক্ষাত্কারের তারিখ ও স্থান
বোয়েসেল সূত্র থেকে জানা গেছে, সরাসরি মেশিনে টেস্ট ও সাক্ষাত্কার নিয়ে প্রার্থীদের বাছাই করা হয়। ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রি লিমিটেডের বাছাই পরীক্ষা নেওয়া হবে বাংলাদেশ-জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর-২, ঢাকা ঠিকানায়। পরীক্ষা নেওয়া হবে ২০ ও ২৭ অক্টোবর এবং ৩, ১০, ১৭ ও ২৪ নভেম্বর প্রতিদিন সকাল ৭টায়। তুশকার অ্যাপারেল লিমিটেডের বাছাই পরীক্ষা হবে ২০ ও ২৭ অক্টোবর সকাল ৭টায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, মিরপুর রোড, দারুস সালাম, ঢাকায়।
জেরাশ গার্মেন্টস অ্যান্ড ফ্যাশন ম্যানুফ্যাকচার কম্পানির বাছাই পরীক্ষা হবে ২০ অক্টোবর সকাল ৭টায় বাংলাদেশ-কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, দারুস সালাম, ঢাকায়। দেশের যেকোনো অঞ্চলের প্রার্থীরা বাছাই পরীক্ষায় অংশ নিতে পারবেন। মেশিনে টেস্টে দক্ষতা দেখাতে পারলে একই দিন ডাকা হবে ভাইভা বা সাক্ষাত্কারের জন্য। প্রার্থীর নিজের সম্পর্কে, কাজের সম্পর্কে ও মানসিক বুদ্ধিমত্তার বিষয়ে জানতে চাওয়া হতে পারে ভাইভায়।
সঙ্গে যা রাখতে হবে
সাক্ষাত্কারের সময় সঙ্গে রাখতে হবে সাদা ব্যাকগ্রাউন্ডে চার কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, পাসপোর্ট, পাসপোর্টের ছবিযুক্ত অংশের একসেট রঙিন ও চার সেট সাদা-কালো ফটোকপি, বর্তমানে কর্মরত অফিসের পরিচয়পত্র, পরিচয়পত্র না থাকলে হাজিরা কার্ড, শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ (যদি থাকে)। উপস্থিত প্রার্থীদের প্রথমে লাইনে দাঁড়িয়ে সিরিয়াল নম্বর সংগ্রহ করতে হবে। পরে তাদের পরীক্ষা নেওয়া হবে সেলাই মেশিনে।
চাকরির শর্ত
বোয়েসেল জানায়, চুক্তি অনুসারে প্রাথমিকভাবে তিন বছরের জন্য নেওয়া হবে কর্মীদের। চাইলে বাড়ানো যাবে চুক্তির মেয়াদ। একজন কর্মীকে দৈনিক আট ঘণ্টা কাজ করতে হবে। একজন কর্মী চাইলে অতিরিক্ত সময় কাজ করতে পারবে। সে ক্ষেত্রে অতিরিক্ত কর্মঘণ্টার মজুরি পাওয়া যাবে। নিয়োগকর্তা বা নিয়োগকারী প্রতিষ্ঠান কর্মীদের থাকা-খাওয়া ও প্রাথমিক চিকিত্সার প্রয়োজনীয় সুযোগ-সুবিধা দেবে। চাকরিতে যোগদানের সময় ও চাকরি শেষে দেশে ফেরার বিমানভাড়া বহন করবে নিয়োগকারী কম্পানি।
খরচাপাতি
নুর আহমেদ জানান, নির্বাচিত প্রার্থীদের যাবতীয় খরচ বহন করবে ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রি লিমিটেড ও জেরাশ গার্মেন্টস অ্যান্ড ফ্যাশন ম্যানুফ্যাকচার কম্পানি। প্রার্থীর মেডিক্যাল ফির জন্য ১০০০ টাকা, ফিঙ্গারপ্রিন্টের ফি বাবদ ২২০ টাকা ও অঙ্গীকারনামার স্ট্যাম্পের জন্য ৩০০ টাকা ছাড়া আর কোনো বাড়তি ফি লাগবে না। তুশকার অ্যাপারেল লিমিটেডে চাকরির জন্য বোয়েসেলের সার্ভিস চার্জ, বহির্গমন ট্যাক্স, ১৫ শতাংশ ভ্যাট, বোয়েসেলের রেজিস্ট্রেশন ফি, স্মার্টকার্ড ফি ও ওয়েজ আর্নার্স কল্যাণ ফি বাবদ মোট ১৭ হাজার ৭৫০ টাকা পে-অর্ডারের মাধ্যমে বোয়েসেলের অফিসে জমা দিতে হবে। এ ছাড়া মেডিক্যাল ফির জন্য ১০০০ টাকা, ফিঙ্গারপ্রিন্টের ফি বাবদ ২২০ টাকা ও অঙ্গীকারনামার স্ট্যাম্পের জন্য গুনতে হবে ৩০০ টাকা।
বেতন-ভাতা
ক্লাসিক ফ্যাশন অ্যাপারেল ইন্ডাস্ট্রি ও জেরাশ গার্মেন্টস অ্যান্ড ফ্যাশন ম্যানুফ্যাকচার কম্পানিতে মহিলা মেশিন অপারেটরের মাসিক বেতন হবে বাংলাদেশি টাকায় প্রায় ১৩০০০ টাকা। তুশকার অ্যাপারেলে কর্মীরা পাবেন প্রায় ১৩৫০০ টাকা। ছুটির দিনগুলোতে কাজ করলে পাওয়া যাবে বাড়তি টাকা। প্রতিবছর বাড়বে বেতন। এ ছাড়া হাজিরাভাতা, টার্গেট ভাতা, বার্ষিক ইনক্রিমেন্ট, উত্সব বোনাসসহ অন্যান্য সুবিধা দেওয়া হবে। কর্মীর বেতন থেকে সোশ্যাল সিকিউরিটি মানি বাবদ একটা নির্দিষ্ট পরিমাণ টাকা জমা রাখা হবে। দেশে ফেরার সময় জর্দানের শ্রম আইন অনুসারে সোশ্যাল সিকিউরিটির নিজের জমানো টাকার সঙ্গে দেওয়া হবে কম্পানির কন্ট্রিবিউটের টাকা।
যোগাযোগ
বোয়েসেল, প্রবাসী কল্যাণ ভবন (পঞ্চম তলা), ৭১-৭২ ইস্কাটন গার্ডেন রোড (রমনা থানার পশ্চিম পাশে), রমনা, ঢাকা-১০০০। ফোন : ০২-৯৩৩৬৫০৮, ৯৩৬১৫১৫ ও ৯৩৬১১২৫

 Source: kalerkantho.com

পোস্টটি শেয়ার করুন ...

"Job Circular " Android App

সবার আগে প্রতিদিনের বিভিন্ন পত্রিকা এবং অনলাইনে প্রকাশিত সরকারি-বেসরকারি সব ধরনের চাকরির বিজ্ঞপ্তি, পরীক্ষার নোটিশ ও নিয়োগ প্রস্তুতি নিয়ে এই অ্যাপ।
প্রধান বৈশিষ্ট্য
🔔 "Notification" এর মাধ্যমে আপনি অ্যাপ Open না করেই আপনার মোবাইলের Notification বার এ জানতে পারবেন গুরুত্বপূর্ণ চাকরির খবর এবং পরীক্ষার নোটিশ। বিস্তারিত জানুন
Get it on Google Play

FB Comments
Comments
Disqus
Comments :

Comments