✍ পছন্দের চাকরি বা পরীক্ষার নোটিশ খুঁজুন ⇩

অন্তত একটি ইংরেজি পত্রিকা পড়তে হবে- ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পর্ব-৩

৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা হবে শিগগিরই। এবার রেকর্ডসংখ্যক (প্রায় তিন লাখ ৯০ হাজার) আবেদন জমা পড়েছে। সবচেয়ে বেশি প্রার্থী ছিটকে পড়ে প্রিলিমিনারি পর্বেই। প্রিলির প্রস্তুতি নিয়ে বিশেষ ধারাবাহিকের তৃতীয় পর্ব আজ। লিখেছেন ৩৬তম বিসিএসে প্রশাসন ক্যাডারে প্রথম ইসমাইল হোসেন  

 

 http://www.kalerkantho.com/assets/news_images/2017/11/08/163011003.jpg

ইংরেজির জন্য ৩৫ নম্বর বরাদ্দ। ২০ নম্বর ভাষা ও ১৫ নম্বর সাহিত্যে।

ভাষার ২০ নম্বরকে আবার দুই ভাগে ভাগ করা যায়। Pure Grammar I Vocabulary. Pure Grammar অংশে থাকবে Parts of Speech, Idioms & Phrases, Clauses, Correction, Sentences & Transformation, Composition. Basic Grammar-এর ক্ষেত্রে Rules আগে না পড়ে Examplesআগে পড়ুন। সহজে আয়ত্তে আসবে। Parts of Speech Topic যেকোনো ভালো মানের একটি Grammar বই থেকে পড়ে নিতে হবে। এর সঙ্গে বিগত বিসিএস পরীক্ষায় আসা প্রশ্নগুলো পড়লে ধারণা হবে কী ধরনের প্রশ্ন হয়। Noun, Pronoun, Verb, Adverb, Adjective, Preposition টপিকগুলো গুরুত্বপূর্ণ। তবে এর সঙ্গে বাড়তি কিছু বিষয় যোগ করে নিতে হবে। যেমন : (i) Noun  সঙ্গে Determiner, Gender, Number;
(ii) Verb-এর সঙ্গে Participle, Infinitives, Gerund, Modals & Group Verbs. Idioms and Phrases টপিকে গুরুত্বপূর্ণ Phrase গুলোর অর্থ এবং বিগত বিসিএস পরীক্ষায় আসা প্রশ্ন ভালোভাবে দেখতে হবে। Exceptional Phrase গুলোর ওপর আলাদা দৃষ্টি দিতে হবে।
Clause কী, Principle, subordinate & Co-ordinate Clause কী, Identifying Clause and Types of Clause সম্পর্কে ভালো ধারণা নিতে হবে। একটু সময় নিয়ে অনুশীলন করলে ভালো করা সম্ভব। ছোটবেলা থেকেই Sentences & Transformation Topic টি আমরা পড়ে আসছি। আগের পড়ার সঙ্গে কিছু Exceptional rules আয়ত্ত করলেই প্রস্তুতিটা পূর্ণাঙ্গ হবে। Narration আপাতত বাদ দিতে পারেন। Preliminary-তে খুব একটা আসে না। বিদেশি লেখকদের Grammar বইগুলোতে Correction নামে পৃথক কোনো Topic নেই। দেশি লেখকদের বইগুলোতে চাহিদানুযায়ী Topic টি যুক্ত করা হয়েছে। এটি পুরো Grammar-কে Cover করে, তবুও দেখে নিতে পারেন : Tense, Verb, Subject-Verb Agreement, Preposition, Determiner, Gender, Number প্রভৃতি Topic
Composition অংশে Name of Parts of Paragraphs, Letters, Application থেকে সাধারণত কোনো প্রশ্ন হয় না। পড়তে পারেন Conditional Sentence, Right Form of Verb, Parallelism, Redundancy, Affirmative & Negative Agreement, Subjunctive, Dangling Modifier.
সহায়ক বই হিসেবে দেখতে পারেন Common Mistakes in English by T J Fitikides, Grammar in Use by Raymond Murphy, High School English Grammar by Wren & Martin, Advanced Functional English by Mohiuddin & Kashem, A Passage to the English Language by S M Zakir Hossain.
বেশির ভাগ পরীক্ষার্থীর ভীতির জায়গা vocabulary. একটু কৌশলী হলে এ অংশে ভালো করা সম্ভব। এই Topicটিকে আমরা কয়েকটি অংশে ভাগ করে ফেলি—
(i) Meaning, (ii) One word Substitution, (iii) Synonyms, (iv) Antonyms, (v) Spellings, (vi) Usage of words as various parts of speech, (vii) Formation of new words by adding prefixes & suffixes. এভাবে ভাগ করে পড়লে প্রস্তুতিটা ভালো হবে।
প্রতিদিন অন্তত একটি ভালো মানের ইংরেজি পত্রিকার সম্পাদকীয় পাতা বুঝে বুঝে পড়ুন। নতুন শব্দগুলো চিহ্নিত করুন এবং নোটবুকে লিখে রাখুন। প্রতিদিন যে নতুন শব্দগুলো শিখলেন, তা রাতে ঘুমাতে যাওয়ার আগে একবার দেখুন। সম্ভব হলে আপনার পড়ার ঘরের দেয়ালে একটি হোয়াইট বোর্ড রাখুন। বোর্ডে শব্দগুলো লিখে রাখুন। সকালে ঘুম থেকে উঠে একবার বোর্ডের দিকে তাকান। ভালো ফল পাবেন। নতুন শেখা শব্দগুলো দিয়ে ছোট ছোট বাক্য খাতায় লিখুন। লিখে প্রস্তুতি নিলে বেশি মনে থাকে।
Literature অংশ কয়েকটি ভাগে ভাগ করে নিলে প্রস্তুতি নেওয়া সহজ হয়।
(i) ইংরেজি সাহিত্যের যুগ বিভাগ
(ii) কোন কবি কোন যুগের
(iii) কবি-সাহিত্যিকদের উপাধি
(iv) সাহিত্যিকদের বিখ্যাত উক্তি
(v) কিছু Literary Term
(vi) বিভিন্ন লেখকের একই নামভিত্তিক সাহিত্যকর্ম।
প্রস্তুতির শুরুতে নিম্নোক্ত সাহিত্যকদের সম্পর্কে আগে ভালোভাবে পড়ে নিতে হবে। Geoffrey Chaucer, Christopher Marlowe, Edmund Spenser, Ben Jonson, Francis Bacon, William Shakespeare, John Milton, Alexander Pope, Jonathan Swift, Daniel Defoe, Walter Scott, William Wordsworth, S T Coleridge, P B Shelley, John Keats, William Blake, Lord Byron, Jane Austen, Lord Alfred Tennyson, Robert Browning, Charles Dickens, George Eliot, Samuel Butler, Oscar Wilde, D H Lawrence, Ernest Hemingway, George Bernard Shaw, T S Eliot, O’ Henry, Virginia Woolf, W B Yeats, W Somerset Maugham. সাহিত্যিকদের Prominent Work-গুলোও পড়ে নেবেন। বিগত প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নগুলো দেখতে হবে। বাজারে ইংরেজি সাহিত্যের অনেক বই পাওয়া যায়। যেকোনো একটি অনুসরণ করতে পারেন।
ভূগোল, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ে ১০টি প্রশ্ন থাকবে। মাধ্যমিক ভূগোল এবং নবম-দশম শ্রেণির বইয়ের দুর্যোগ ব্যবস্থাপনাবিষয়ক অধ্যায়টি ভালো করে পড়তে হবে। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের সামাজিক বিজ্ঞান বইয়ের সংশ্লিষ্ট অধ্যায় থেকেও প্রস্তুতি নিতে পারেন। নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন থেকে ১০টি প্রশ্ন আসবে। পড়তে হবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের পৌরনীতি ও নাগরিকতা এবং অনার্স লেভেলের রাষ্ট্রবিজ্ঞান বই। একটুখানি মাথা খাটালেই উত্তর বের করা সম্ভব। সিলেবাসের টপিকসংশ্লিষ্ট অনেক লেখা ইন্টারনেটে পেয়ে যাবেন।

 

 

Source: kalerkantho.com

পোস্টটি শেয়ার করুন ...

"Job Circular " Android App

সবার আগে প্রতিদিনের বিভিন্ন পত্রিকা এবং অনলাইনে প্রকাশিত সরকারি-বেসরকারি সব ধরনের চাকরির বিজ্ঞপ্তি, পরীক্ষার নোটিশ ও নিয়োগ প্রস্তুতি নিয়ে এই অ্যাপ।
প্রধান বৈশিষ্ট্য
🔔 "Notification" এর মাধ্যমে আপনি অ্যাপ Open না করেই আপনার মোবাইলের Notification বার এ জানতে পারবেন গুরুত্বপূর্ণ চাকরির খবর এবং পরীক্ষার নোটিশ। বিস্তারিত জানুন
Get it on Google Play

FB Comments
Comments
Disqus
Comments :

Comments