কর্মসংস্থান ব্যাংক ডাটা এন্ট্রি অপারেটর পদের লিখিত পরীক্ষার প্রশ্ন ২০১৮

পরীক্ষা: ২৭ এপ্রিল ২০১৮

https://i.imgur.com/mSR0ecu.jpg

ডাউনলোড

 #প্রশ্ন: The sum of ages of the Father and Son is 50 years. when the ages of the son will be equal to the present age of the father, the sum of their ages will be 102 years. Find the age of Father and Son?

#বাংলায়: পিতা ও পুত্রের বয়সের সমষ্টি ৫০ বছর, যখন পুত্রের বয়স পিতার বর্তমান বয়সের সমান হবে তখন তাদের বয়সের সমষ্টি হবে ১০২ বছর । পুত্রের বর্তমান বয়স কত?

ক.১২
খ.১৬
গ.১৪
ঘ.১৮

প্রশ্নটি এ পর্যন্ত যতগুলো পরীক্ষার প্রিলি অথবা রিটেনে এসেছে >

১.সমাজকল্যাণ সংগঠক পরীক্ষা-০৫,
২. ২৬তম বিসিএস- লিখিত
৩. ৩১ তম বিসিএস লিখিত
৪. Agrani Bank Ltd. Off, Cash- 2015
৫. Sonali (Officer IT)-2016-(Written)
৬. Karmasangsthan Bank-DEO-2018-(Written)

প্রশ্নটি গত ১৩ বছর ধরে বিভিন্ন পরীক্ষার প্রিলি অথবা রিটেনে ইংরেজীতে অথবা বাংলায় বহুবার এসেছে। এখন গতকালকে পরীক্ষায় হঠাৎ করে এত কমন প্রশ্নটি যদি কারো কাছে অনেক কঠিন বা অজানা মনে হয় + মাথায় না ঢুকে তাহলে বুঝতে হবে আরো কিছু সময় দেয়ার দরকার আছে।

আমার সবগুলো বইয়ে এই ম্যাথটি দেয়া হয়েছে। বলছি না প্রশ্নটা কমন পড়ে গেছে।কারণ অধিকাংশ বইয়ে এই প্রশ্নটি আছে। তবে আমার প্রিলির বই কয়েক সেকেন্ডে সমাধান করার যে যৌক্তিক ব্যাখ্যা দেয়া আছে এবং রিটেন বইয়ে ভিন্ন ভিন্ন নিয়মে সমাধানের যে কৌশল+সাইড নোট দেয়া আছে তা অন্য বইয়ে কতটুকু আছে খুঁজে দেখার পরামর্শ রইলো।

==================================
Basic Math: page: 324 Math num: 51
Bank Math: Page :478; Math num: math: 30
Bank Written Math: Page: 364; Math num: 04

=======================================

#সমাধান: (ক) (ব্যাখ্যাসহ লিখিত সমাধান ছবিতে দেয়া হয়েছে এখানে প্রিলি পরীক্ষায় কয়েক সেকেন্ডে সমাধানের টেকনিক দেখানো হলো।)

পুত্র পিতার সমান হতে গেলে তাদের মোট বয়স বেড়ে যায় ১০২-৫০ = ৫২ বছর। তাহলে তাদের প্রত্যেকের বয়স বাড়ে ৫২/২ = ২৬ বছর করে। অর্থাৎ ২৬ বছর পর পুত্র পিতার সমান হবে। তখন পিতাও ২৬ বেড়ে যাবে।

তাহলে বর্তমান তাদের বয়সের সমষ্টি ৫০ এর মধ্যে পুত্রের বয়স ২৬ বছর কম আছে (যেহেতু ২৬ বছর পর পুত্র পিতার সমান হবে)

সুতরাং পুত্রের বয়স ৫০-২৬ = ২৪/২ = ১২ বছর। (সমষ্টি ও ব্যবধান দেয়া থাকলে তা যোগ করে ২ দিয়ে ভাগ করলে বড় জন এবং বিয়োগ করে ২ দিয়ে ভাগ করলে ছোটজনের বয়স বের হবে)

উত্তর: ১২বছর।

আবার পিতার বয়স বের করার জন্য
৫০+২৬ = ৭৬/২ = ৩৮ বছর।

https://i.imgur.com/Ss3RPYD.jpg

Download

পোস্টটি শেয়ার করুন ...

"Job Circular " Android App

সবার আগে প্রতিদিনের বিভিন্ন পত্রিকা এবং অনলাইনে প্রকাশিত সরকারি-বেসরকারি সব ধরনের চাকরির বিজ্ঞপ্তি, পরীক্ষার নোটিশ ও নিয়োগ প্রস্তুতি নিয়ে এই অ্যাপ।
প্রধান বৈশিষ্ট্য
🔔 "Notification" এর মাধ্যমে আপনি অ্যাপ Open না করেই আপনার মোবাইলের Notification বার এ জানতে পারবেন গুরুত্বপূর্ণ চাকরির খবর এবং পরীক্ষার নোটিশ। বিস্তারিত জানুন
Get it on Google Play

FB Comments
Comments
Disqus
Comments :

Comments